স্কুলছাত্রীদের বিষপ্রয়োগ : শতাধিক গ্রেপ্তারের কথা জানাল ইরান

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

ইরানের স্কুলপড়ুয়া ছাত্রীদের শিক্ষাকার্যক্রম ঠেকাতে বিষপ্রয়োগের ঘটনায় শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। দেশব্যাপী অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের শত্রুগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততা থাকতে পারে বলে জানিয়েছে ইরানি কর্তৃপক্ষ। দেশটির সরকারি কর্তৃপক্ষের বরাতে আজ রোববার (১২ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস।

গত নভেম্বরে স্কুলছাত্রীদের ওপর বিষপ্রয়োগের বিষয়টি সামনে আসে। এরপর থেকে যথাক্রমে বারবার একই ঘটনা ঘটে। এর ফলে স্কুলপড়ুয়া ছাত্রীরা বমি, শ্বাসকষ্ট, অজ্ঞানসহ বেশ শারীরিক জটিলতায় ভুগছে। হাসপাতালে ভর্তি হয়েছে অনেক শিক্ষার্থী। একের পর এক সন্দেহজনক বিষপ্রয়োগ এবং স্কুলছাত্রীরা অসুস্থ হয়ে পড়ার ঘটনায় রাজধানী তেহরান ও অন্যান্য শহরে বিক্ষোভ দেখিয়েছে উদ্বিগ্ন অভিভাবকরা। 

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম শনিবার শেষ সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বিষপ্রয়োগের ঘটনায় গ্রেপ্তারের কথা জানায়। প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, ২০০ এর অধিক স্কুলে বিষপ্রয়োগের ঘটনায় জড়িত শতাধিক অপরাধীকে গ্রেপ্তার করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে ইরানের সংবাদ সংস্থা ইরনা বলছে, ‘সম্প্রতি সময়ে স্কুলগুলোতে বিষপ্রয়োগের ঘটনায় শতাধিক ব্যক্তিকে চিহ্নিত ও গ্রেপ্তার করা হয়েছে। বিষয়টি নিয়ে আরও তদন্ত চলছে। গ্রেপ্তারকৃতরা শত্রুতামূলক উদ্দেশে এবং জনগণ ও শিক্ষার্থীদের মধ্যে ত্রাস সৃষ্টি করতে এমনটি করেছে। তাদের লক্ষ্য, স্কুল বন্ধ করা।’

মন্ত্রণালয় বলছে, সৌভাগ্যবশত শেষ সপ্তাহের মাঝামাঝি থেকে স্কুলগুলোতে বিষপ্রয়োগের ঘটনা কমেছে। এমনকি নতুন করে অসুস্থ হওয়ার কোনো ঘটনা ঘটছে না।

বিষপ্রয়োগের ঘটনায় সরাসরি কাউকে দোষ না দিলেও ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইঙ্গিত দেশটি থেকে নির্বাসিত আলবেনিয়াভিত্তিক সংগঠন মুজাহিদিন-ই খালকের (এমইকে) দিকে। সংগঠনটিকে জঙ্গি সংগঠন বলে চিহ্নিত করে আসছে তেহরান।