হংকংয়ে চীনের বিতর্কিত নিরাপত্তা আইনে আন্দোলনকর্মী দোষী সাব্যস্ত

Looks like you've blocked notifications!

আপত্তিকর স্লোগান’ ও বক্তব্য দেওয়ার অভিযোগে চীনের প্রণীত বিতর্কিত নিরাপত্তা আইনে এক ব্যক্তিকে দোষী সাব্যস্ত করেছে হংকংয়ের একটি আদালত। চার দিনের শুনানি শেষে গত সোমবার বিচারক ৩০ বছর বয়সী মা চুন-ম্যান নামের ওই ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে রায় ঘোষণা করেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, মা চুন-ম্যান বিতর্কিত এ আইনের অধীনে দোষী সাব্যস্ত হওয়া দ্বিতীয় ব্যক্তি। গত আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত মা চুন-ম্যান অন্তত কুড়িটি অনুষ্ঠানে এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে হংকংয়ের স্বাধীনতার জন্য স্লোগান ও বক্তৃতা দিয়েছিলেন। তাঁর স্লোগান ও বক্তৃতার বিষয়বস্তু বিচ্ছিন্নতাকে উসকে দিয়েছে বলে মন্তব্য করেছেন আদালত। এ কারণে আদালতের পক্ষ থেকে এমন রায় ঘোষণা করা হয়েছে।

তবে, মা চুন-ম্যান তাঁর বক্তব্যে বিচ্ছিন্নতাকে উসকে দেননি দাবি করে তাঁর আইনজীবী বলেন, এটি স্পষ্ট রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

এর আগে, ২০২০ সালের জুনে হংকংয়ের গণতন্ত্রপন্থি আন্দোলনকর্মী টং ইং-কিটকে (২৪) নিরাপত্তা আইনের অধীনে দোষী সাব্যস্ত করা হয়। টং হলেন দমনমূলক এ আইনের অধীনে শাস্তি পাওয়া প্রথম ব্যক্তি। বিচ্ছিন্নতাকে উসকে দেওয়া এবং সন্ত্রাসবাদ ছড়ানোর দায়ে তাঁকে নয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মা চুন-ম্যানকে গণতন্ত্রপন্থিরা ‘ক্যাপ্টেন আমেরিকা ২.০’ বলে ডাকেন। তাঁর বিরুদ্ধে ‘হংকংয়ের স্বাধীনতাই আমাদের সময়ের বিপ্লব’ লেখা বিক্ষোভের পতাকা বহনের অভিযোগের পাশাপাশি তিন জন দাঙ্গা পুলিশের ওপর মোটরসাইকেল উঠিয়ে দেওয়ারও অভিযোগ আনা হয়েছিল। এসব অভিযোগে গত নভেম্বরে তাঁকে দোষী সাব্যস্তের পর এখন পর্যন্ত তিনি কারাগারে রয়েছেন।