হঠাৎ ইউক্রেনের মারিওপোল সফরে রুশ প্রেসিডেন্ট পুতিন

Looks like you've blocked notifications!
ইউক্রেনের মারিওপোলের রাস্তায় রাতে গাড়ি চালাচ্ছেন পুতিন। ছবি : ভিডিও থেকে নেওয়া

হঠাৎ ইউক্রেনে গিয়ে চমকে দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির সরকারি সংবাদসংস্থা তাসের বরাতে বিবিসি জানায়, ইউক্রেনে রাশিয়ার দখলকৃত দোনেৎস্ক অঞ্চলের মারিওপোলে এক আকস্মিক সফরে যান পুতিন। 

ইউক্রেনে হামলা ও ডনবাস অঞ্চল দখলের পর সেখানে এটিই পুতিনের প্রথম সফর। ক্রিমিয়া দখলের নয় বছর পূর্তি এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির দুদিনের মধ্যেই হেলিকপ্টারে দখলকৃত মারিওপোলে গেলেন তিনি।

রাশিয়ার সবকটি সরকারি গণমাধ্যম পুতিনের সফরের একটি ভিডিও প্রকাশ করে। এতে দেখা যায়, বন্দরনগরী মারিওপোলের রাস্তায় স্থানীয় সময় গতকাল শনিবার (১৮ মার্চ) রাতে নিজেই গাড়ি চালাচ্ছেন পুতিন। তার পাশে বসা উপ-প্রধানমন্ত্রী মারাত খুসনুল্লিন। খুসনুল্লিন তাকে রাস্তাঘাটের বর্ণনার পাশাপাশি শহরটিকে পুনর্গঠনের পরিকল্পনা তুলে ধরছেন।

সফরে স্থানীয় লোকদের সঙ্গে কথা বলার পাশাপাশি ডনবাস অঞ্চলে দায়িত্বরত এক ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তার সঙ্গেও আলাপ করেন পুতিন। এছাড়াও একটি রাশিয়ান আর্ট স্কুল, শিশুদের গ্রীষ্মকালীন ক্যাম্পসহ বেশকয়েকটি নির্মাণাধীন প্রকল্পও ঘুরে দেখেন পুতিন।  

১০ মাসেরও বেশি সময় রাশিয়ার দখলে আছে মারিওপোল। দখলকৃত ইউক্রেন থেকে শিশুদের জোরপূর্বক উচ্ছেদ ও নির্বাসনের অভিযোগের বিরুদ্ধে পুতিনের বিরুদ্ধে ১৭ মার্চ পরোয়ানা জারি করে আইসিসি।