হন্ডুরাসের কংগ্রেসে বছরের প্রথম অধিবেশনে হাতাহাতি (ভিডিওসহ)

Looks like you've blocked notifications!

মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসে নবনির্বাচিত প্রেসিডেন্ট জিওমারা ক্যাস্ট্রোর দলের সদস্যদের মধ্যে বিরোধের জেরে শুক্রবার দেশটির কংগ্রেসে একপর্যায়ে হাতাহাতিতে জড়িয়ে পড়েন আইনপ্রণেতারা। এতে কংগ্রেসে সহিংস পরিস্থিতি সৃষ্টি হয়। খবর ভয়েস অব আমেরিকার।

নবনির্বাচিত প্রেসিডেন্ট জিওমারা ক্যাস্ট্রোর বামপন্থি লিবার দলের ২০ জন বিদ্রোহী সদস্য তাঁদের সহযোগীদের মধ্য থেকে হোর্হে ক্যালিক্স নামের একজনকে অস্থায়ী কংগ্রেস সভাপতি করার প্রস্তাব দিলে দলীয় অন্য আইনপ্রণেতারা প্রতিবাদ জানান। ক্যাস্ট্রোর অনুগতদের দাবি—প্রস্তাবটি লিবার জোটের অংশীদারের সঙ্গে করা চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন।

এরই পরিপ্রেক্ষিতে ক্যালিক্স শপথ নেওয়ার সময় ক্ষুব্ধ লিবার আইনপ্রণেতারা তাঁকে উদ্দেশ করে ‘বিশ্বাসঘাতক’ ও ‘জিওমারা’ স্লোগান দিতে দিতে জোর করে মঞ্চের দিকে অগ্রসর হন। একপর্যায়ে তাঁরা ক্যালিক্সকে কিল-ঘুষি দিতে থাকেন। এ সময় ক্যালিক্সপন্থিদের সঙ্গে তাঁদের ধাক্কাধাক্কি ও হাতাহাতি শুরু হলে ক্যালিক্স পালিয়ে যান।

গত নভেম্বরে নির্বাচিত হওয়ার পর শুক্রবার ছিল ১২৮ সদস্যের কংগ্রেসের প্রথম অধিবেশন।

সংকট শুরু হয় বৃহস্পতিবার, দিনের শেষদিকে। এদিন ক্যাস্ট্রো তাঁর দলের ৫০ কংগ্রেস সদস্যকে বৈঠকে ডাকেন, এবং তাঁদের হন্ডুরাসের সালভাদর পার্টির (পিএসএইচ) লুইস রেডন্ডোকে কংগ্রেসের সভাপতি হিসেবে সমর্থন দিতে বলেন। ২০ জন বিদ্রোহী সদস্য ওই বৈঠকে যোগ দেননি।

লিবারনেতা গিলবার্তো রিওস বার্তা সংস্থা এএফপিকে বলেন, ২০ বিদ্রোহী সদস্যকে তারাই সমর্থন করছে, যারা ক্যাস্ট্রোর প্রতিশ্রুত দুর্নীতিবিরোধী অভিযান বন্ধ করতে চায়। তাদের মধ্যে ‘পরিকল্পিত অপরাধ’ ও ‘মাদক পাচার’-এর সঙ্গে জড়িত লোকজনও রয়েছে।

ক্যাস্ট্রো হন্ডুরাসের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট, যিনি গত ১২ বছরের ন্যাশনাল পার্টির শাসনের অবসান ঘটিয়ে গত ২৮ নভেম্বর নির্বাচনে বিজয়ী হন।

ক্যাস্ট্রো বিদ্রোহী সদস্যদের বিরুদ্ধে ‘সাংবিধানিক চুক্তির সঙ্গে বিশ্বাসঘাতকতা’ এবং ‘পরিকল্পিত অপরাধ, দুর্নীতি ও মাদক পাচারের প্রতিনিধিদের সঙ্গে জোট করার’ অভিযোগ তুলেছেন।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ আন্তর্জাতিক অতিথিদের উপস্থিতিতে এক অনুষ্ঠানে কংগ্রেস সভাপতিসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আগামী ২৭ জানুয়ারি ক্যাস্ট্রোর শপথ নেওয়ার কথা রয়েছে।