হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ১ হাজার ২৯৭

Looks like you've blocked notifications!
হাইতিতে ভয়াবহ ভূমিকম্পের বহু স্থাপনা ধ্বংস হয়ে গেছে এবং প্রাণ হারিয়েছেন অনেক মানুষ। ছবি : রয়টার্স

ক্যারিবীয় দেশ হাইতিতে সাত দশমিক দুই মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে এক হাজার ২৯৭ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে অন্তত পাঁচ হাজার ৭০০ জন। এ ছাড়া এখনও অনেকে নিখোঁজ রয়েছে।

উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের মধ্যে জীবিতদের খোঁজার চেষ্টা করছে এবং তাদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছেন। হাইতির কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ভূমিকম্পে বাড়িঘর, গির্জা, বিদ্যালয়সহ বিভিন্ন স্থাপনা ধ্বংস হয়েছে। বেশকিছু হাসপাতাল আহতদের চিকিৎসা দেওয়ার মতো অবস্থায় নেই এবং তাদের প্রয়োজনীয় উপকরণ ফুরিয়ে গেছে।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হাইতির দক্ষিণ-পশ্চিমাঞ্চল, বিশেষ করে লাস কায়েস শহরের আশপাশ।

হাইতির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান জেরি শ্যান্ডলার গতকাল রোববার বলেছেন, লাস কায়েস যে দক্ষিণ বিভাগে, সেখানে প্রায় দেড় হাজার বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে আরও তিন হাজার বাড়িঘর।

জেরি শ্যান্ডলার বলেন, ‘নিপেসে (বিভাগ) ৮৯৯টি বাড়ি ধ্বংস হয়েছে এবং ৭২৩টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া গ্র্যান্ড’অ্যান্স বিভাগে ৪৬৯টি ঘর ধ্বংস হয়েছে এবং এক হাজার ৬৮৭টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।’

জেরি শ্যান্ডলার সতর্ক করে জানান, ট্রপিক্যাল ঝড় ‘গ্রেস’ হাইতির দিকে ধেয়ে আসছে। যার প্রভাবে সামনের দিনগুলোতে ‘পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে’।

স্থানীয় সময় গতকাল শনিবার সকাল সাড়ে ৮টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলে এই ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্পে বাড়িঘর, গির্জা, হোটেলসহ বহু স্থাপনা ধ্বংস হয়ে গেছে। সেইন্ট-লুইস ডু সুদ নামক শহরের ১২ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তিস্থল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভৌগলিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

উৎপত্তিস্থল থেকে ১২৫ কিলোমিটার দূরের ঘনবসতিসম্পন্ন রাজধানী পোর্ট অব প্রিন্সেও ব্যাপক কম্পন অনুভূত হয়।