হাইতিতে ৭.২ মাত্রার ভূমিকম্পে নিহত বেড়ে ৩০৪

Looks like you've blocked notifications!
ভূমিকম্পে ধসে যাওয়া হাইতির লেস ক্যায়েস এলাকার একটি বাড়ি। ছবি : রয়টার্স

ক্যারিবীয় দেশ হাইতিতে ৭ দশমিক ২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩০৪ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে ৮টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলে এই ভূমিকম্প আঘাত হানে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব তথ্য জানানো হয়েছে।

ভূমিকম্পে বাড়িঘর, গির্জা, হোটেলসহ বহু স্থাপনা ধ্বংস হয়ে গেছে এবং এক হাজার আটশ’র বেশি মানুষ আহত হয়েছে। সেইন্ট-লুইস ডু সুদ নামক শহরের ১২ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তিস্থল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভৌগলিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

উৎপত্তিস্থল থেকে ১২৫ কিলোমিটার দূরের ঘনবসতিসম্পন্ন রাজধানী পোর্ট অব প্রিন্সেও ব্যাপক কম্পন অনুভূত হয়।

হাইতির নবনিযুক্ত প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি ভূমিকম্পকে ‘সহিংস’ আখ্যা দিয়ে প্রাণহানির পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে ‘ব্যাপক ক্ষয়ক্ষতির’ কথা জানিয়েছেন।

সরকারি কর্মকর্তারা এরই মধ্যে উদ্ধারকাজে নেমে পড়েছেন এবং ক্ষতিগ্রস্তদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি দেশবাসীকে পরিস্থিতি মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

এর আগে ২০১০ সালের হাইতিতে সাত মাত্রার ভূমিকম্প আঘাত হেনছিল। তখন সরকারি হিসেবেই প্রায় তিন লাখ মানুষ প্রাণ হারিয়েছিল। হাইতি এখনও সেই ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। তার মধ্যেই আবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশটিতে।