হাইতির প্রেসিডেন্ট হত্যা : বন্দুকযুদ্ধে চার সন্দেহভাজন নিহত

Looks like you've blocked notifications!
হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যায় সন্দেহভাজন চার ব্যক্তি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। ছবি : রয়টার্স

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যায় সন্দেহভাজন চার ব্যক্তি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। হত্যার ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে আটক করা হয়েছে আরও দুজনকে। খবর বিবিসি ও রয়টার্সের।

স্থানীয় সময় গতকাল বুধবার এক বিবৃতিতে হাইতির পুলিশপ্রধান লিওন চার্লস সন্দেহভাজন চারজনের নিহত হওয়ার বিষয়টি জানান। এ সময় তাদের কাছে জিম্মি থাকা তিন পুলিশ সদস্যকে উদ্ধার করা হয়েছে।

প্রেসিডেন্ট মইসির হত্যাকারীদের অনেকেই রাজধানী পোর্ট-অ-প্রিন্সে এখনও অবস্থান করছে বলে ধারণা করছে পুলিশ। তাদেরও ‘আটক বা হত্যা’ করা হবে বলে জানিয়েছেন লিওন চার্লস।

বুধবার বন্দুকধারীরা মইসির বাসায় হামলা চালিয়ে তাঁকে হত্যা করে। এ হামলায় তাঁর স্ত্রী মার্টিন মইসি আহত হন। এই মুহূর্তে তাঁর অবস্থা স্থিতিশীল আছে বলে জানা গেছে।

মইসি ২০১৭ সাল থেকে হাইতির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তাঁর পদত্যাগ দাবি করে একাধিকবার বিক্ষোভ হয়েছিল।

মইসি নিহত হওয়ায় সরকারের দায়িত্ব নিয়েছেন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লদে জোসেফ। তিনি জনসাধারণের চলাচলের ওপর অবরোধ আরোপ করেছেন। এ ছাড়া জনগণের নিরাপত্তা নিশ্চিত করা, পরিস্থিতি শান্ত রাখা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ ও সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন।

এদিকে মইসি হত্যাকাণ্ডের ঘটনায় প্রতিক্রিয়া দিয়েছেন পশ্চিমা বিশ্বের নেতারা। ঘটনার নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মইসি হত্যার মধ্য দিয়ে হাইতিতে যে সংকট তৈরি হয়েছে, তা সমাধানে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।