হাজারো কারাবন্দিসহ মুক্তির আশায় ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!

ব্রাজিলে অপরাধীদের কারাবরণের ক্ষেত্রে কিছু বিধিবিধান বাতিলের পক্ষে মত দিয়েছেন দেশটির উচ্চ আদালত। এ পরিবর্তনের ফলে কারাবরণ করা ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা ডা সিলভাকে কারাগার থেকে মুক্তি দেওয়া হতে পারে। এরই মধ্যে লুলার আইনজীবীরা তাঁর মুক্তির আবেদন করেছেন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ব্রাজিলের উচ্চ আদালতের মত, আপিলের সুযোগ শেষ হওয়ার আগে দোষী সাব্যস্ত অপরাধীদের কারাগারে পাঠানো যাবে না। বিষয়টি কার্যকর হলে হাজার হাজার বন্দিসহ সাবেক প্রেসিডেন্ট লুলাও মুক্তি পেতে পারেন।

বামপন্থী লুলা ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের নেতৃত্বে ছিলেন। গত বছরেও প্রেসিডেন্ট নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন তিনি। কিন্তু একটি বড় ধরনের দুর্নীতির অভিযোগে তাঁকে কারাবরণ করতে হয়। এর ফলে ডানপন্থী বলসোনারো সহজেই নির্বাচনে জয়লাভ করেন।

২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকাকালে রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসকে কাজ পাইয়ে দেওয়ার শর্তে বিরাট অঙ্কের ঘুষ গ্রহণের অভিযোগ আনা হয় লুলার বিরুদ্ধে। এরপরই ১৩ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয় তাঁকে। যদিও লুলার দাবি, উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।