হামলাকারীদের মধ্যে কট্টর ইসলামপন্থিরা রয়েছে, দাবি কাজাখস্তানের

Looks like you've blocked notifications!
কাজাখস্তানের আলমাআতিতে গত বৃহস্পতিবার বিক্ষোভ-সহিংসতা পরবর্তী সময়ে সামরিক বাহিনীর সদস্যেরা। ছবি : রয়টার্স

কাজাখস্তানে বিক্ষোভ-সহিংসতার ঘটনায় বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত কট্টর ইসলামপন্থিরা জড়িত রয়েছে বলে দাবি করেছে দেশটির সরকার। সরকার পতন হওয়া বিক্ষোভের ঘটনায় এই প্রথম এমন দাবি করা হলো। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কাজাখস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আলমাআতিসহ কয়েকটি জায়গার ঘটনা ও সহিংসতার ধরন দেখে মনে হচ্ছে—বিদেশের মাটিতে প্রশিক্ষণপ্রাপ্ত সুসংগঠিত কোনো আগ্রাসনের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে কাজাখস্তান। প্রাথমিক তথ্য অনুযায়ী, হামলাকারীদের মধ্যে কট্টরপন্থি ইসলামি গোষ্ঠীর পদস্থ পর্যায়ে থেকে যুদ্ধ এলাকায় অভিজ্ঞতাসম্পন্নরা রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, সপ্তাহব্যাপী সহিংসতার ঘটনা নিয়ন্ত্রণে আনতে নতুন করে আরও তিন হাজার জনকে আটক করা হয়েছে। এ নিয়ে আটকের সংখ্যা দাঁড়াল আট হাজারে। এখন পর্যন্ত দেশটিতে ১৬৪ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

তবে, সুনির্দিষ্ট কোনো সংগঠন বা গোষ্ঠীর নাম উল্লেখ করা হয়নি।

সোভিয়েত ইউনিয়ন ভেঙে স্বাধীন রাষ্ট্র হওয়ার পরপর এই প্রথম কাজাখস্তানে এতটা উত্তপ্ত পরিস্থিতি তৈরি হলো। সপ্তাহখানেক আগে শুরু হওয়া সহিংসতায় মধ্য-এশিয়ার দেশটির সরকারি ভবন ও স্থাপনার বেশির ভাগই বিক্ষোভকারীদের দখলে চলে গেছে। অনেক জায়গায় আগুন ধরিয়ে দিয়েছেন তাঁরা।