হাড়কাঁপানো শীতের কারণে দিল্লিতে স্কুল বন্ধ ঘোষণা

Looks like you've blocked notifications!
হাড়কাঁপানো বাতাস আর ঘন কুয়াশায় বিপর্যস্ত দিল্লির জনজীবন। ছবি : এনডিটিভি

কনকনে শীতে কাঁপছে ভারতের রাজধানী দিল্লি। হাড়কাঁপানো বাতাস আর ঘন কুয়াশায় বিপর্যস্ত জীবন। এমন পরিস্থিতিতে দিল্লির সব বেসরকারি স্কুল ১৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। সরকারি স্কুলগুলোও একই দিন পর্যন্ত বন্ধ থাকবে। খবর এনডিটিভির।

দিল্লির বেসরকারি স্কুলগুলোয় গতকাল রোববার (৯জানুয়ারি) শেষ হয়েছে শীতের ছুটি। আজ সোমবার থেকে স্কুলগুলো খোলার কথা ছিল। এরই মধ্যে রোববার দিল্লির শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দিল্লিতে চলমান শৈত্যপ্রবাহের কারণে ১৫ জানুয়ারি পর্যন্ত সব বেসরকারি স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলো।’

কয়েক দিন ধরেই দিল্লিসহ এর আশপাশের এলাকার তাপমাত্রা কমছিল। তবে রোববার শীতের প্রকোপ ছিল সবচেয়ে বেশি। সকালে সফদারজং আবহাওয়া কেন্দ্রে দিল্লির তাপমাত্রা রেকর্ড করা হয় ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গত ১০ বছরে এটা দিল্লির দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ২০২১ সালের রাজধানীর তাপমাত্রা ছিল ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

হাড়কাঁপানো ঠান্ডার সঙ্গে ঘন কুয়াশায় দিল্লির বাতাসের গুণমানও অত্যন্ত খারাপ পর্যায়ে পৌঁছেছে। রোববার রাজধানীর বাতাসের গুণমান সূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স) ৩৫৯, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।