হিজাব না পরায় ক্রিশ্চিয়ান আমানপোরকে সাক্ষাৎকার দেননি ইরানের প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খ্যাতিমান সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপোর। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গত বুধবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সিএনএনের সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপোরের একটি সাক্ষাৎকার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সাক্ষাৎকারটি বাতিল হয়েছে।

কারণ ইরানের প্রেসিডেন্টের অনুরোধে সাক্ষাৎকারের সময় মাথায় হিজাব (স্কার্ফ) পরতে অস্বীকৃতি জানিয়েছিলেন ক্রিশ্চিয়ান আমানপোর।

ঘটনার পরদিন বৃহস্পতিবার খ্যাতিমান সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপোর বলেন, ‘এক সপ্তাহ ধরে নানা পরিকল্পনার পর প্রায় আট ঘণ্টা ধরে আমরা লাইট, ক্যামেরা ও অনুবাদের সরঞ্জাম প্রস্তুত করেছিলাম। সাক্ষাৎকার শুরু হওয়ার ৪০ মিনিট পরে একজন সহকারী এসে বলেন, প্রেসিডেন্ট রাইসি আমাকে মাথায় স্কার্ফ পরতে বলছেন, কারণ এখন পবিত্র মহররম ও সফর মাস চলছে। কিন্তু আমি স্কার্ফ পরতে অস্বীকৃতি জানিয়েছি। এরপর তিনি সাক্ষাৎকারটি বাতিল করেছেন।’

আরেকটি মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজ জানিয়েছে, অতীতে আমাপনপোর যখন ইরান বা আফগানিস্তানের মতো দেশে সাক্ষাৎকার গ্রহণের জন্য গিয়েছিলেন, তখন মাথায় স্কার্ফ পরেছিলেন।

ক্রিশ্চিয়ান আমানপোর এক টুইটার পোস্টে বলেছেন, ‘যে দেশে স্কার্ফ পরার প্রয়োজন নেই, সে দেশে আমি স্কার্ফ পরব না। আমি এখন নিউইয়র্কে আছি। এখানে মাথায় স্কার্ফ পরাসংক্রান্ত কোনো আইন নেই বা ঐতিহ্য নেই। এর আগে ইরানের কোনো প্রেসিডেন্ট এ ধরনের আবদার (মাথায় স্কার্ফ পরার) করেননি।’

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, এ ব্যাপারে মন্তব্যের জন্য ইরান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেনি।