হিরোশিমায় মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মোচন করলেন মোদি

Looks like you've blocked notifications!
জাপান সফরের দ্বিতীয় দিনে আজ শনিবার হিরোশিমায় মহাত্মা গান্ধীর আবক্ষ ভাস্কর্যে মাথা ঠেকিয়ে শ্রদ্ধা জানান ভারতের প্রধানমন্ত্রী।

জাপান সফরের দ্বিতীয় দিনে আজ শনিবার (২০ মে) হিরোশিমায় মহাত্মা গান্ধীর একটি আবক্ষ ভাস্কর্য উন্মোচন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে সেই ইভেন্টের একটি ছবি শেয়ার করে প্রধানমন্ত্রী মোদি বলেছেন, মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি অহিংসার ধারণাকে এগিয়ে নিয়ে যাবে। খবর এনডিটিভির

জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে তিন দিনের সফরে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে শুক্রবার (১৯ মে) হিরোশিমায় পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জাপানি ভাষায় একটি টুইটে মোদি লিখেছেন, হিরোশিমায় মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মোচন করা হয়েছে। হিরোশিমায় এই আবক্ষ মূর্তিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বার্তা দেয়। শান্তি ও সম্প্রীতির গান্ধীবাদী আদর্শ বিশ্বব্যাপী প্রতিধ্বনিত হয় এবং লাখ লাখ মানুষকে শক্তি দেয়।

মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মোচনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, আজও বিশ্ব যখন হিরোশিমা শব্দটি শোনে তখন ভয় পেয়ে যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক হামলায় প্রায় ১ লাখ ৪০ হাজার মানুষ মারা গিয়েছিল।

প্রসঙ্গত, ১৯৪৫ সালের ৬ আগস্ট হিরোশিমা বিশ্বের প্রথম পারমাণবিক হামলার শিকার হয়েছিল। সেই ঘটনায় প্রায় ১ লাখ ৪০ হাজার মানুষ মারা গিয়েছিল। তারপর ৯ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্র নাগাসাকি শহরে ‘ফ্যাট ম্যান’ নামে আরেকটি বোমা ফেলে। তাতেও ৭৫ হাজারের বেশি মানুষ মারা যায়।