হোয়াইট হাউসে যাচ্ছেন সুইডেন-ফিনল্যান্ডের নেতারা

Looks like you've blocked notifications!
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁয়ে), সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন ও ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো। ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে আগামীকাল বুধবার হোয়াইট হাউসে যাচ্ছেন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন ও ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোয় যোগদান, ইউরোপের নিরাপত্তা ও চলমান যুদ্ধে ইউক্রেনকে সমর্থন নিয়ে তিন নেতার মধ্যে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। সিএনএনের প্রতিবেদনে আজ মঙ্গলবার এমনটি বলা হয়েছে।

নিরপেক্ষ দেশ হিসেবে পরিচিত দুই দেশ সুইডেন ও ফিনল্যান্ড সামরিক জোট ন্যাটোয় ঢুকতে চাওয়ায় তাদের প্রতি সমর্থন প্রকাশ করতেই মূলত দুই নেতাকে ডেকেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরিপ্রেক্ষিতে বাল্টিক অঞ্চলের দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটো জোটের সদস্য হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্র ও জার্মানিসহ ন্যাটোর নেতৃত্বশালী দেশগুলো এরই মধ্যে দুই দেশের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

ফিনল্যান্ড ও সুইডেনের এখনই ন্যাটো সদস্য হওয়ার জন্য প্রায় সব যোগ্যতাই রয়েছে। তবে সামরিক জোটটির অলিখিত নিয়ম হচ্ছে বর্তমান সদস্য ৩০ দেশেরই অনুমোদন লাগে। এ ক্ষেত্রে বাধ সেধেছে তুরস্ক। দেশটির স্বাধীনতাকামী কুর্দিশ ওয়ার্কার্স পার্টিকে (কেকেকে) সমর্থন জুগিয়ে আসছে ফিনল্যান্ড ও সুইডেন। অথচ তুরস্ক একে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করে। এমনকি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নেরও (ইইউ) সন্ত্রাসী সংগঠনের তালিকায় রয়েছে কেকেকে।