হোয়াইট হাউস উপদেষ্টা করোনায় আক্রান্ত, একাধিক সামরিক কর্মকর্তা কোয়ারেন্টিনে

Looks like you've blocked notifications!
করোনায় আক্রান্ত হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা স্টিফেন মিলার (বাঁয়ে) ও জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিল্লি। ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংস্পর্শে আসা ব্যক্তিদের মধ্যে করোনার সংক্রমণ অব্যাহত রয়েছে। সবশেষ হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা স্টিফেন মিলার এবং একজন সামরিক কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন।

হোয়াইট হাউসের উপদেষ্টা মিলারের করোনা পজিটিভ আসে গতকাল মঙ্গলবার। এর আগেই উপসর্গ দেখা দেওয়ায় পাঁচ দিন ধরে স্বেচ্ছায় সংগনিরোধে আছেন মিলার। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের ভাইস কমান্ড্যান্ট অ্যাডাম রে করোনায় আক্রান্ত হওয়ার ফলে সামরিক বাহিনীর শীর্ষস্থানীয় বহু কর্মকর্তা আইসোলেশনে গেছেন। এঁদের মধ্যে জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিল্লিও রয়েছেন। মিল্লি ছাড়াও ভাইস চিফ অব স্টাফ, আর্মি চিফ অব স্টাফ, চিফ অব নেভাল অপারেশনস, এয়ার ফোর্স চিফ অব স্টাফ, সাইবারকম কমান্ডার, স্পেস ফোর্স চিফ, চিফ অব দ্য ন্যাশনাল গার্ড ও ডেপুটি কমান্ড্যান্ট অব দ্য মেরিন কর্পসও আইসোলেশনে আছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

কোস্টগার্ডের ভাইস কমান্ড্যান্ট অ্যাডাম রে গত সপ্তাহে উপস্থিত ছিলেন এমন একটি সভায় মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ সদস্যদের প্রায় সবাই-ই উপস্থিত ছিলেন। জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের এই পর্ষদ মার্কিন প্রেসিডেন্টের পরামর্শক হিসেবে কাজ করে থাকে।

প্রেসিডেন্ট ট্রাম্পের বিশেষ সহকারী হোপ হিকসের করোনা শনাক্তের পর গত শুক্রবার কোভিড-১৯ পজিটিভ আসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের। শুক্রবারই হাসপাতালে ভর্তি করা হয় ট্রাম্পকে। তিন দিন চিকিৎসা নিয়ে গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে ফেরেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে গত ২৬ অক্টোবর হোয়াইট হাউসের রোজ গার্ডেনে সদ্য নিযুক্ত সুপ্রিম কোর্টের বিচারককে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানকে সংক্রমণের সবচেয়ে সম্ভাব্য ক্ষেত্র ধরা হচ্ছে। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন—ট্রাম্পের নিকটবর্তী এমন অনেকের করোনা পজিটিভ এসেছে। এর মধ্যে উপদেষ্টা, সিনেটর ও সাংবাদিক রয়েছেন।

হোয়াইট হাউসের প্রেস সচিব কেইলি ম্যাকএনানির গত সোমবার করোনা শনাক্ত হয়। তার আগের দিন রোববারও ম্যাকএনানিকে মাস্ক ছাড়াই সাংবাদিকদের সামনে কথা বলতে দেখা যায়। সবশেষ গতকাল মঙ্গলবার প্রেস অফিসের তিন সদস্য চ্যাড গিলমারটিন, ক্যারোলাইন লিভিট ও জ্যালেন ড্রামন্ড করোনায় আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৭৭ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় দুই লাখ ১৬ হাজার মানুষের।