১০১ কোটি ডলার উপহার পেল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়

Looks like you've blocked notifications!
ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যভিত্তিক স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ক্যাম্পাস। ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তন সংকট মোকাবিলার অংশ হিসেবে নতুন একটি স্কুল প্রতিষ্ঠার জন্য ১০১ কোটি মার্কিন ডলার উপহার পেয়েছে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারী জন ডোয়ের এই বিপুল অর্থ দিয়েছেন। বিখ্যাত এই ভেনচার ক্যাপিটালিস্টের নামেই স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি কর্তৃপক্ষ স্ট্যানফোর্ড ডোয়ের স্কুল অব সাস্টেইনেবলিটি প্রতিষ্ঠা করবে।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যভিত্তিক স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি কর্তৃপক্ষ বুধবার এক বিবৃতিতে জানায়, ইতিহাসের সবচেয়ে বড় উপহার হিসেবে পাওয়া জন ডোয়ের ও তাঁর স্ত্রী অ্যান ডোয়ের’র দেওয়া এই অর্থ ব্যয় করা হবে।

বারাক ওবামা ও জো বাইডেনের প্রশাসনে জ্বালানি বিষয়ক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকারী অরুণ মজুমদারকে স্ট্যানফোর্ড ডোয়ের স্কুল অব সাস্টেইনেবলিটি’র ডিন করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

নিউইয়র্ক টাইমসে বুধবার প্রকাশিত সাক্ষাতকারে জন ডোয়ের বলেছেন, ‘জলবায়ু আরেকটি কম্পিউটার সায়েন্স হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে।’

গুগল ও অ্যামাজনসহ বড় বড় প্রযুক্তিনির্ভর কোম্পানিতে বিনিয়োগ রয়েছেন জন ডোয়েরের। তাঁর সম্পদের পরিমাণ ১১ বিলিয়ন অর্থাৎ এক হাজার ১০০ কোডি ডলারের বেশি।