১৪ বছরে সর্বোচ্চ মুনাফা পেল ব্রিটিশ পেট্রোলিয়াম

Looks like you've blocked notifications!
বিপির ইতিহাসে বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে দ্বিতীয় সর্বোচ্চ মুনাফা এটি। ছবি : সংগৃহীত

বিশ্বের সাতটি বড় জ্বালানি সরবরাহ কোম্পানির অন্যতম ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) গত ১৪ বছরের মধ্যে এক ত্রৈমাসিকে সর্বোচ্চ মুনাফা পেয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে আজ মঙ্গলবার এ তথ্য জানানো হয়।

এ বছরের এপ্রিল-জুন ত্রৈমাসিকে ৮ দশমিক ৪৫ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা পেয়েছে তেল ও গ্যাস সরবরাহকারী কোম্পানিটি। গত বছরের একই সময়ের চেয়ে এবারের মুনাফা তিনগুণেরও বেশি। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর জ্বালানির বাজার অস্থিতিশীল হওয়ার দরুণ এই বিপুল পরিমাণ মুনাফা অর্জন করতে পেরেছে বিপি।

বিপির ইতিহাসে বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে দ্বিতীয় সর্বোচ্চ মুনাফা এটি। অন্যদিকে অপর জ্বালানি কোম্পানি শেল এবং ব্রিটিশ গ্যাসের মূল কোম্পানি সেন্ট্রিকার মুনাফাও রেকর্ড পরিমাণে বেড়েছে।

ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী জ্বালানির বাজার চড়া হয়ে উঠেছে। এ কারণে মানুষের দৈনন্দিন ব্যয়ও বেড়ে গেছে। যুক্তরাজ্যের একটি সাধারণ পরিবারকে এখন বার্ষিক হিসেবে তিন হাজার ৬০০ পাউন্ডের বেশি জ্বালানি বিল মেটাতে হচ্ছে। নাগরিকদের বার্ষিক জ্বালানি বিলে ৪০০ পাউন্ড করে ডিসকাউন্ট দেওয়ার পরিকল্পনা হাতে নেয় ব্রিটিশ সরকার। এ ছাড়া জ্বালানি কোম্পানিগুলো যুক্তরাজ্যে যে মুনাফা করছে তার বাড়তি ২৫ শতাংশ সরকারকে দিতে হবে, এমন ঘোষণাও দিয়েছেন ব্রিটিশ মন্ত্রীরা।