১৪ বছরে ৪৫২১ বার ধূমপানবিরতি, জরিমানা ১১ হাজার ডলার!

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

লোকটি সরকারি চাকুরিজীবী। একইসঙ্গে ধূমপানে আসক্ত তিনি। দীর্ঘ ১৪ বছরে কর্ম সময়ে চার হাজার ৫২১ বার ব্রেক নিয়েছেন ওই কর্মকর্তা। এর জেরে ওই সরকারি কর্মকর্তাকে ১১ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। ঘটনাটি জাপানের ওসাকা শহরের। আজ বুধবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

সিঙ্গাপুরভিত্তিক পত্রিকা দ্য স্ট্রেইটস টাইমসের বরাতে এনডিটিভি বলছে, সতর্কতা করা সত্ত্বেও কর্ম সময়ে ধূমপান করায় ফিন্যান্স ডিপার্টমেন্টের তিন কর্মকর্তাকে সাজা দিয়েছে ওসাকা কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে ৬১ বছর বয়সী এক কর্মকর্তাও। জরিমানা স্বরূপ ওই তিন কর্মকর্তার আগামী ছয় মাসের বেতনের ১০ শতাংশ কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে শহর কর্তৃপক্ষ।

ওই তিন কর্মকর্তা লুকিয়ে ধূমপান করেন, ২০২২ সালের সেপ্টেম্বরে বিষয়টি জানতে পারে ফিন্যান্স ডিপার্টমেন্টের মানবসম্পদ বিভাগ। এর জেরে ডিসেম্বরে ওই তিনজনকে ডেকে পাঠান তাদের ঊর্ধ্বতন কর্মকর্তা। ফের ধূমপান করলে তাদের জরিমানা করা হবে বলে সতর্ক করেছিলেন তিনি। তবে, ওই সময় তারা ধূমপানের বিষয়টি অস্বীকার করে।

ওসাকা শহরে ধূমপান নিষিদ্ধ। শহরটিতে ধূমপানের বিরুদ্ধে আইন রয়েছে, যা বিশ্বের মধ্যে সবচেয়ে কঠোর। শহরটিতে ২০০৮ সালে কর্মক্ষেত্র ও জনসমাগমস্থলে ধূমপান নিষিদ্ধ করা হয়। আর ২০১৯ সালে কর্মক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের ধূমপানে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

দ্য স্ট্রেইটস টাইমস বলছে, ওসাকা শহরের যে তিন সরকারি কর্মকর্তাকে জরিমানা করা হয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বয়সী ৬১ বছরের পরিচালক পদের ওই কর্মকর্তা। স্থানীয় পাবলিক সার্ভিস আইনের অধীনে নিষ্ঠার দায়িত্ব লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে তাঁকে। শাস্তি স্বরূপ পরিচালক পদের ওই কর্মকর্তাকে জরিমানা হিসেবে তাঁর বেতনের ১৪ লাখ ৪০ হাজার ইয়েন (জাপানের মুদ্রা) সরকারি কোষাগারে ফেরত দিতে বলা হয়েছে। ওসাকা প্রশাসন বলছে, কর্ম সময়ে ৩৫৫ ঘণ্টা ১৯ মিনিট ধূমপানের পেছনে ব্যয় করেছেন ওই কর্মকর্তা।