১৮ হাজার গরুর জীবন কেড়ে নিল বিস্ফোরণ

Looks like you've blocked notifications!
টেক্সাসের সাউথ ফর্ক ডেইরি ফার্মে বিস্ফোরণের পর ধোঁয়ার কুণ্ডুলি উড়তে দেখা যাচ্ছে। ছবি : রয়টার্স

দুগ্ধ খামারে ঘটে গেল ভয়াবহ বিস্ফোরণ। এতে অন্তত ১৮ হাজার গরুর প্রাণহানী হয়েছে। গুরুত্ব আহত হয়েছে ওই খামারের একজন কর্মী। গত সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের টেক্সাসের দিমিত শহরের পাশে অবস্থিত সাউথ ফর্ক ডেইরি ফার্মে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

কর্তৃপক্ষের ধারণা, খামারটিতে জমে থাকা মিথেন গ্যাস থেকে এ বিস্ফোরণ হয়েছে। সেখানকার যন্ত্রপাতির মাধ্যমে আগুনের সূত্রপাত হয়। এরপরেই সেখানে বিস্ফোরণ হয়।

২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত, তিন বছরে যুক্তরাষ্ট্রের খামারগুলোতে ৩০ লাখের বেশি পালিত প্রাণী মারা গেছে।

ক্যাস্ট্রো কাউন্টি শেরিফের কার্যালয় জানিয়েছে, স্থানীয় সময় গত সোমবার রাত ৭টা ২১ মিনিটে অগ্নিকাণ্ডের খবর পান তারা। শেরিফ কার্যালয় থেকে প্রকাশ করা ছবিতে দেখা যায়, মাটি থেকে আকাশের দিকে উঠছে কালো ধোয়ার কুণ্ডুলি।

যখন পুলিশ ও উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছান তখন তারা জানতে পারে, খামারটির ভেতরে একজন কর্মী আটকে পড়েছেন। পরে, তাকে গুরুত্বর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়।

অগ্নিকাণ্ডের পর বিস্ফোরণে কতগুলো গরু মারা গেছে তা এখনও নিশ্চিত নয়। তবে, ক্যাস্ট্রো কাউন্টি শেরিফের কার্যালয় বিবিসিকে জানিয়েছে, তাদের ধারণা ১৮ হাজারের মতো গরু পুড়ে মারা গেছে।

স্থানীয় গণমাধ্যম একএফডিএকে ক্যাস্ট্রো কাউন্টি শেরিফ সাল রিভেরা বলেন, ‘বিস্ফোরণের আগে গরুগুলোকে দুধ সংগ্রহের এরিয়াতে নেওয়া হয়। সেখানে থাকা খাঁচাগুলোতে তাদের রাখা হয়েছিল। বিস্ফোরণে খামারটির বেশিরভাগ গরু মারা গেছে।’

কিছু প্রাণী বেঁচে গেছে জানিয়ে রিভেরা বলেন, ‘যেসব গরুগুলো বেঁচে গেছে, তার অধিকাংশই গুরুত্বরভাবে আহত। সেসব প্রাণীকে হত্যার বিকল্প নেই।’

আগুন লাগার কারণ জানিয়ে ক্যাস্ট্রো কাউন্টি শেরিফ বলেন, “প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, খামারে থাকা ‘হানি বাজের’ মেশিন অর্থাৎ, প্রাণীদের দুধ সংগ্রহে ব্যবহৃত মেশিন থেকেই আগুনের সূত্রপাত। ওই মেশিনটি অতিরিক্ত গরম হয়ে মিথেন বা অন্য কোনো গ্যাসের সংস্পর্শে এসে বিস্ফোরিত হয়েছে।”

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম প্রাণী কল্যাণ দাতব্য সংস্থা অ্যানিম্যাল ওয়েলফেয়ার ইনস্টিটিউট বলছে, ‘১৮ হাজারের বেশি গরু পুড়ে মারা গেছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি অন্যতম ভয়াবহ আগুন যেটি কি না কোনো খামারকে শেষ করে দিয়েছে। খামারগুলোতে উন্নতমানের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে প্রাণীদের সুরক্ষার জন্য আরও বেশি কিছু করতে হবে।’

অ্যানিম্যাল ওয়েলফেয়ার ইনস্টিটিউটের তথ্য মতে, ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ৬৫ লাখ পালিত প্রাণী পুড়ে মারা গেছে। এর মধ্যে প্রায় ৬০ লাখই মুরগি। আর গরুর সংখ্যা সাত হাজার ৩০০।