২০২২ সালের মধ্যে বিশ্ববাসীর টিকাকরণ সম্পন্নের প্রস্তাব ব্রিটিশ প্রধানমন্ত্রীর

Looks like you've blocked notifications!
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। ছবি : সংগৃহীত

আগামী বছর শেষের আগেই বিশ্বের সবার কোভিড-১৯-এর টিকাকরণ সম্পন্ন করতে ধনী দেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানাবেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। আসন্ন জি-৭ সম্মেলনে তিনি বৈশ্বিক টিকাদান সংক্রান্ত একটি লক্ষ্যমাত্রা প্রস্তাব করবেন বলে জানিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বর্তমানে লন্ডনে জি-৭ জোটভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের বৈঠক চলছে। আগামী ১১ থেকে ১৩ জুন যুক্তরাজ্যের কর্নওয়ালে জি-৭ সম্মেলনে অংশ নেবেন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি ও জাপানের শীর্ষ নেতারা।

বরিস জনসন বলেছেন, ‘আগামী বছর শেষের আগেই বৈশ্বিক টিকাকরণ সম্পন্নের মাধ্যমে যুদ্ধ পরবর্তী কঠিন পরিস্থিতি মোকাবিলার বিষয়ে সোচ্চার হতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাব।’

এমন লক্ষ্যমাত্রা অর্জিত হলে চিকিৎসা বিজ্ঞানে মাইলফলক হয়ে থাকবে এই ঘটনা।

যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তত্ত্বাবধানে পরিচালিত উন্নয়নশীল দেশগুলোতে টিকাদানের কর্মসূচি কোভ্যাক্সে কী পরিমাণ টিকা অনুদান হিসেবে দেবে, তা জানিয়েছে। যুক্তরাজ্য ও কানাডা এখনও তাদের অনুদান সংখ্যা জানায়নি।

আসন্ন জি-৭ সম্মেলনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বিশ্ববাসীর জন্য তাদের টিকা অনুদান সংক্রান্ত ঘোষণা দিতে পারেন বলে জানিয়েছেন বিবিসির বিশ্ব স্বাস্থ্য বিষয়ক সংবাদদাতা নাওমি গ্রিমলি।

জি-৭ অন্তর্ভুক্ত অন্য দেশগুলো কম কম করে টিকা দেওয়ার কথা জানালেও, যুক্তরাষ্ট্র এ মাসের মধ্যেই আট কোটি ডোজ টিকা অনুদানের ঘোষণা দিয়েছে।

মহামারি করোনাভাইরাস শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বনেতাদের প্রথম মুখোমুখি সাক্ষাৎ হবে আসন্ন জি-৭ সম্মেলনে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাজ্য সফর করছেন তিনি।