‘২০২৫ সালের মধ্যে তাইওয়ানে আক্রমণের সম্পূর্ণ সক্ষমতা থাকতে পারে পিএলএর’

Looks like you've blocked notifications!

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও চ্যাং উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ২০২৫ সালের মধ্যে তাইওয়ানে আক্রমণ করার জন্য ‘সম্পূর্ণ সক্ষমতা’ থাকতে পারে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ)। বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

দ্য ডেমোক্রেসি ফোরাম (টিডিএফ) নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান আয়োজিত ভার্চুয়াল সেমিনারে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী এ মন্তব্য করেন। তাইওয়ান প্রণালীতে ক্রমবর্ধমান উত্তেজনা, ভীতি প্রদর্শনের পরিপ্রেক্ষিতে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রতিরক্ষামন্ত্রী উদ্বেগ প্রকাশ করেন এবং আগ্রাসন রোধের উপায় হিসেবে নিষেধাজ্ঞার বিষয়গুলোকে তুলে ধরেন।

যুক্তরাষ্ট্র বরাবরই বলে আসছে যেকোনো মুহূর্তে তাইওয়ানে আক্রমণ করতে পারে চীন। তবে, ইউক্রেনে রাশিয়ার যে পরিস্থিতি, তা চীনকে তাইওয়ানে আক্রমণের ক্ষেত্রে পুনরায় ভাবাচ্ছে বলেও জানিয়েছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ।

অনুষ্ঠানের মডারেটর বিবিসি এশিয়ার প্রাক্তন সংবাদদাতা হামফ্রে হকসলে তাইওয়ানের ভবিষ্যতকে ‘আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমস্যা’ বলে অভিহিত করেছেন।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, বাণিজ্য, প্রযুক্তিগত উদ্ভাবন এবং গণতান্ত্রিক মূল্যবোধের ক্ষেত্রে তাইওয়ানের বৈশ্বিক তাৎপর্য রয়েছে। কিন্তু, চীনের সঙ্গে এর সম্পর্ক জটিল।

২৬ জুলাইয়ের এ সেমিনারে বাণিজ্য, প্রযুক্তিগত উদ্ভাবন এবং গণতান্ত্রিক মূল্যবোধের ক্ষেত্রে তাইওয়ানের বৈশ্বিক তাৎপর্য, চীনের সঙ্গে এর জটিল সম্পর্ক এবং সম্ভাব্য চীনা আগ্রাসনের আঞ্চলিক ও বৈশ্বিক উভয় ধরনের ফলাফল আলোচনার প্রধান বিষয় ছিল।

সেমিনারে অংশ নিয়ে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও চ্যাং তার সরকারের বিশ্বাসের কথা তুলে ধরেন। তিনি জানান, পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ২০২৫ সালের মধ্যে তাইওয়ানে আক্রমণ করার ‘সম্পূর্ণ সক্ষমতা’ থাকবে, যা বর্তমান পরিস্থিতিকে ‘সবচেয়ে বিপজ্জনক’ করে তুলেছে।

টিডিএফ প্রেসিডেন্ট লর্ড ব্রুস ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ডের প্রাক্তন প্রধান অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) ফিল ডেভিডসনের মূল্যায়নের উদ্ধৃতি দিয়ে বলেন, তাইওয়ানে চীনা আক্রমণের বিষয়টি আগামী ছয় বছরের মধ্যে সুস্পষ্ট হবে।