২০ মাস পর বিদেশিদের জন্য সীমান্ত খুলছে যুক্তরাষ্ট্র

Looks like you've blocked notifications!
নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ফলে হঠাৎ করে বিপুল ভ্রমণকারী যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন বলে আশা করা হচ্ছে। ছবি : সংগৃহীত

২০ মাস বন্ধ রাখার পর বিদেশিদের জন্য সীমান্ত খুলতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় (আজ) সোমবার থেকে টিকার পূর্ণাঙ্গ ডোজ নেওয়া বিদেশি ভ্রমণকারীরা আকাশপথে এবং কানাডা ও মেক্সিকো সীমান্ত দিয়ে স্থলপথে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, উড়োজাহাজে ওঠার আগেই বিদেশিদের টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে, ভ্রমণের আগের তিন দিনের মধ্যে করা কোভিড-১৯ নমুনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট এবং নিকটজনের সঙ্গে যোগাযোগের তথ্য দিতে হবে। এসব ভ্রমণকারীর যুক্তরাষ্ট্রে প্রবেশের পর কোয়ারেন্টিন পালন করতে হবে না।

২০২০ সালের শুরুর দিকে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিদেশিদের ওপর ভ্রমণ-নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।

নভেল করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে গত বছরের শুরুতে চীন থেকে ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। পরে এ নিষেধাজ্ঞা অন্যান্য দেশের ওপরও আরোপ করা হয়।

নিষেধাজ্ঞার কারণে এতদিন যুক্তরাজ্য, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান, ব্রাজিল এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশকিছু দেশসহ পৃথিবীর বহু দেশের লোকজন যুক্তরাষ্ট্রে যেতে পারছিলেন না।

অন্যদিকে, গত জুন থেকেই যুক্তরাষ্ট্রের মানুষজন ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ভ্রমণ করতে পারছেন। পরের মাস থেকে যুক্তরাজ্যও মার্কিনিদের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়।

ইউনাইটেড এয়ারলাইনস বলছে, তাদের আশা, নতুন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রগামীদের সংখ্যা ৫০ শতাংশ বেড়ে যাবে। আর, ভ্রমণকারীদের দীর্ঘ লাইনে দাঁড়াতে হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন এয়ালাইন কোম্পানি ডেলটা’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এড বাস্টিয়ান।