৩৩০ হাতির মৃত্যুর রহস্য উদঘাটন

Looks like you've blocked notifications!
বতসোয়ানায় শতশত হাতির রহস্যজনকভাবে মৃত্যুর কারণ উদঘাটন করেছেন বিশেষজ্ঞরা। ছবি রয়টার্স

আফ্রিকা মহাদেশের বতসোয়ানায় শতশত হাতির রহস্যজনকভাবে মৃত্যুর কারণ উদঘাটন করতে সক্ষম হয়েছেন বিশেষজ্ঞরা। জুলাইয়ের শুরুতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে শিরোনাম হয় দেশটিতে হাতির মৃত্যুর এই ঘটনা।

কী কারণে এভাবে হাতিগুলোর মৃত্যু হয়েছে, সে সম্পর্কে কেউ কোনো ধারণা দিতে পারছিল না তখন। তবে এ রহস্য উদ্ধার করা গেছে বলে দাবি করেছেন দেশটির বন্যপ্রাণী বিভাগের কর্মকর্তারা।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ৩৩০ হাতির মৃত্যুর জন্য পানিতে বিষক্রিয়াকে দায়ী করছেন বতসোয়ানার কর্মকর্তারা। এক ধরনের আণুবীক্ষণিক শেওলা থেকে এ বিষাক্ত পদার্থের উৎপত্তি বলে তাঁদের ধারণা।

কয়েক মাস ধরে দক্ষিণ আফ্রিকা, কানাডা, জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিশেষ গবেষণাগারে অনুসন্ধান করে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

আফ্রিকার মোট হাতির এক-তৃতীয়াংশ রয়েছে মহাদেশটির দক্ষিণাঞ্চলীয় দেশ বতসোয়ানায়। মে মাসের শুরুর দিকে হাতির মৃত্যুর বিষয়টি প্রথম নজরে আসে পরিবেশ সংরক্ষণবাদীদের। তদন্ত করতে গিয়ে এক মাস পর ৩৩০টি হাতির মৃত্যু ঘটনা নিশ্চিত করেন তাঁরা।

তবে এসব হাতির মৃত্যুর জন্য শিকারিরা দায়ী নয় বলে দাবি করেছেন দেশটির বন্যপ্রাণী বিভাগের কর্মকর্তা।

বতসোয়ানার বন্যপ্রাণী ও জাতীয় উদ্যান বিভাগের প্রিন্সিপাল ভেটেরিনারি অফিসার মাদি র‌্যুবেন বলেন, ‘আমাদের পরীক্ষাগুলো সায়ানোব্যাকটেরিয়ার বিষক্রিয়াকে শনাক্ত করেছে এসব হাতির মৃত্যুর জন্য। পানিতে এই ব্যাকটেরিয়া পাওয়া গেছে।’