৩৭ হাজার ফুট ওপরে ঘুমে পাইলট, অল্পের জন্য রক্ষা

Looks like you've blocked notifications!
খার্তুম থেকে আদ্দিস আবাবা যাওয়ার পথে গত সোমবার দুই পাইলট চলন্ত উড়োজাহাজে ঘুমিয়ে পড়ায় সেটি বিলম্বে অবতরণ করতে হয়। ছবি : সংগৃহীত

সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা যাওয়ার সময় ইথিওপিয়ার একটি এয়ারলাইন্সের দুই পাইলট চলন্ত উড়োজাহাজে ঘুমিয়ে পড়ায় সেটি বিলম্বে অবতরণ করতে হয়েছে। উড়োজাহাজ চলাচলের খবর দেওয়া সংবাদমাধ্যম এভিয়েশন হেরাল্ডের বরাত দিয়ে এনডিটিভি এসব তথ্য জানায়।

বড় ধরনের দুর্ঘটনা ছাড়াই নির্ধারিত সময়ের প্রায় আধা ঘণ্টা পর উড়োজাহাজটি গন্তব্যে অবতরণ করতে সক্ষম হয়।

গত সোমবার পাইলটের ঘুমিয়ে পড়ার এই ঘটনা ঘটে। ইথিওপিয়ান এয়ারলাইন্সের ইটি৩৪৩ ফ্লাইটটি বিমানবন্দরের রানওয়ের কাছে এসে উড়লেও সেটি অবতরণ করছে না দেখে এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) রুম থেকে সতর্কতা জারি করা হয়।

উভয় পাইলট ঘুমিয়ে পড়ায় বোয়িং৭৩৭-এর অটোপাইলট ব্যবস্থা উড়োজাহাজটিকে ৩৭ হাজার ফুট উঁচুতে চালু রেখেছিল। বিমানটি পরবর্তী ফ্লাইটের জন্য উড্ডয়নের আগে প্রায় আড়াই ঘণ্টা ধরে গ্রাউন্ড করা ছিল। এটিসি থেকে কয়েকবার পাইলটদের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সফল হয়নি। এক সময় অটোপাইলট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, সঙ্গে সঙ্গে একটি সতর্ক সংকেত বেজে ওঠে; যা পাইলটদের ঘুম ভাঙিয়ে দেয়।

পরে উড়োজাহাজটি অবতরণের জন্য পাইলটরা রানওয়ের আশপাশের এলাকায় প্রায় ২৫ মিনিট ধরে চক্কর দেন। অন্যান্য উড়োজাহাজের অবতরণের সূচি থাকায় সেটি ঘুরতে থাকে। পরে নিরাপদে বিমানবন্দরের রানওয়েতে অবতরণ করে। কোনো যাত্রীই আহত হননি। তবে, কতজন যাত্রী ছিলেন তা জানা যায়নি।