৩ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করল ইসরায়েলি সেনারা

Looks like you've blocked notifications!
দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন তিন ফিলিস্তিনি। ছবি : রয়টার্স

দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন তিন ফিলিস্তিনি। মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে নাবুলাস শহরে ওই হামলার ঘটনা ঘটে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে। ওই হামলার তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ)। খবর আল জাজিরার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানিয়েছে, ইসরায়েলি সৈন্যরা একটি গাড়ি লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়। এতে হতাহতের ঘটনা ঘটে।

দেশটির ওয়াফা বার্তা সংস্থা জানিয়েছে, নাবুলাস শহরে একটি গাড়িতে সরাসরি গুলি চালায় ইসরায়েলি বাহিনীর সদস্যরা। এতে ঘটনাস্থলেই তিনজন প্রাণ হারান। নিহতরা হলেন- আদহাম মাবরুকা, আশরাফ মুবাস্লাত এবং মোহাম্মদ দাখিল।

একজন প্রত্যক্ষদর্শী জানান, তিনজন ফিলিস্তিনি ওই গাড়িটিতে ছিলেন। হঠাৎ গাড়িটিকে লক্ষ্য করে গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা। সেখানে এক মিনিটেরও বেশি সময় যাবৎ গুলির শব্দ পাওয়া যায়।

তিনি জানিয়েছেন, যখন তারা ঘটনাস্থলে পৌঁছান, তখন তারা দেখেন যে তিনজন গুলিবিদ্ধ অবস্থায় পড়ে আছেন। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা করেন।

ঘটনাটিকে ‘জঘন্য অপরাধ’ বলে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এ দিকে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলার জন্য সরাসরি ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে দায়ী করছে।

২০২১ সালে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হামলায় ৭৭ জন ফিলিস্তিনি নিহত হন বলে জানা গেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সরকার, পশ্চিম তীরে এক হাজার ৩৫৫টি বাড়ি নির্মাণের কাজ করছে। দুই হাজারের বেশি বাসিন্দা সেখানে থাকবে। গত আগস্ট মাসে পশ্চিম তীরে এসব বসতি নির্মাণের অনুমোদন দেয় ইসরায়েলি সরকার।