‘৪০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ পর্যায়ে’ চীন-তাইওয়ান উত্তেজনা

Looks like you've blocked notifications!
তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং। ছবি : সংগৃহীত

৪০ বছরের মধ্যে চীনের সঙ্গে তাইওয়ানের সামরিক উত্তেজনা সবচেয়ে খারাপ পর্যায়ে পৌঁছেছে বলে মন্তব্য করেছেন তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং।

তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা জোনে (এআইডিজেড) চীন রেকর্ড সংখ্যক যুদ্ধবিমান পাঠানোর পর বুধবার চিউ এমন কথা বললেন। দুপক্ষের মধ্যে দুর্ঘটনাবশত হামলা হওয়ার ঝুঁকির ব্যাপারেও সতর্ক করেছেন তিনি। খবর বিবিসির।

চীনের সঙ্গে এই সামরিক উত্তেজনা নিয়ে তাইওয়ানের পার্লামেন্টে এক আইনপ্রণেতার প্রশ্নের জবাবে প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং বলেন, তিনি সামরিক বাহিনীতে যোগ দেওয়ার পর ‘৪০ বছরেরও বেশি সময়ের মধ্যে এখনই চীন-তাইওয়ান উত্তেজনা সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছেছে।’

তাইওয়ানকে নিজেদের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি প্রদেশ বলে মনে করে চীন। অন্যদিকে, তাইওয়ান দাবি করে তারা স্বাধীন, সার্বভৌম।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ানকে নিয়ন্ত্রণে রাখা ‘অনিবার্য’ বলে মনে করেন এবং এ লক্ষ্যে তিনি দ্বীপটিকে নানা দিক থেকেই চাপে রাখছেন।

গত শুক্রবার থেকে বেইজিংয়ের প্রবল চাপের মুখোমুখি হতে হচ্ছে তাইওয়ানকে। ওই দিন থেকে শুরু করে গত চারদিনে তাইওয়ানের প্রতিরক্ষা সীমানায় প্রায় ১৫০টি যুদ্ধবিমান পাঠিয়েছে চীন।

চীনের যুদ্ধবিমান বারবার তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা এলাকা দিয়ে উড়ে যাওয়ায় তাইওয়ান এবং বেইজিংয়ের মধ্যে উত্তেজনা নতুন করে বৃদ্ধি পেয়েছে।

চীনা যুদ্ধবিমানগুলো যদিও তাইওয়ানের মূল ভূখণ্ড থেকে দূরে ছিল এবং কোনো গুলিও চলেনি; তারপরও বর্তমান পরিস্থিতিতে তাইওয়ান প্রণালীতে ভুল করে গুলি ছোড়ার মতো ঝুঁকি সৃষ্টি হয়েছে বলে সতর্ক করেছেন তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী।