৪০ শতাংশের নিচে নেমে গেছে চীনের শীর্ষ তিন আবাসন প্রতিষ্ঠানের বিক্রয়

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

চীনের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে নতুন একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে—দেশটির শীর্ষ তিন হাউজিং কোম্পানির বিক্রয় হ্রাস পেয়ে ৪০ শতাংশেরও নিচে নেমে এসেছে। বার্তা সংস্থা এএনআই’র বরাতে এ খবর জানিয়েছে দ্য প্রিন্ট।

চীনের স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এএনআই জানিয়েছে, চীনের শীর্ষ তিন আবাসন কোম্পানি জানুয়ারি থেকে গত এপ্রিল পর্যন্ত চার মাসে মোট ৬৪ বিলিয়ন ডলার সমমূল্যের সম্পদ ও সেবা বিক্রি করেছে, যা অন্য সময়ের চেয়ে ৬০ শতাংশ কম।

প্রতিবেদনে জানানো হয়েছে, করোনাভাইরাস মোকাবিলায় চীন যে কঠোর শূন্য-কোভিড নীতি প্রণয়ন করেছে এর ফলে ওই তিন কোম্পানির বিক্রিতে ধস নেমেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু চীনা-মার্কিন বিশেষজ্ঞ চীন সরকারের এ ‘বর্বর’ জিরো-কোভিড নীতি পরিবর্তনের আহ্বান জানিয়েছেন। পাশাপাশি গণহারে পিসিআর পরীক্ষার পরিবর্তে হোম কোয়ারেন্টিন এবং দ্রুত অ্যান্টিজেন পরীক্ষার বন্দোবস্তেরও পরামর্শ দিয়েছেন তাঁরা।

এদিকে, কোভিডের কারণে বিশ্ব-অর্থনীতি স্থবির ও ভঙ্গুর হওয়ার পথে জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, ‘যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মুষ্টিমেয় কয়েকটি দেশ তাদের নিজস্ব স্বার্থে একতরফা নিষেধাজ্ঞা বাড়াচ্ছে। ফলে ধুঁকতে হচ্ছে চীনকে।’

এএনআই বলছে—করোনার প্রকোপ কমাতে চীনের বিভিন্ন শহরের ৩০০ মিলিয়নের বেশি বাসিন্দাকে সম্পূর্ণ বা আংশিক লকডাউনের মধ্যে রেখেছে দেশটির প্রশাসন।