৪৫ বছর ধরে বন্দি তিমি কিসকার মৃত্যু

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

কানাডার সর্বশেষ বন্দি ঘাতক তিমি ‘কিসকা’ মারা গেছে। গতকাল শুক্রবার (১০ মার্চ) রাতে অন্টারিও সরকার বিষয়টি জানিয়েছে। কিসকাকে যে থিম পার্কে রাখা হয়েছিল, সেখানেই মারা যায়। বিষয়টি অন্টারিও সরকারকে জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

দেশটির সলিসিটর জেনারেল মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রেন্ট রস মেইলে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, ‘মেরিনল্যান্ড থিম পার্কে ৯ মার্চ তিমিটির মৃত্যু হয়। পেশাদার ব্যক্তিরা তার শেষকৃত্য করেছেন।’

মেরিনল্যান্ড থিম পার্কটি অন্টারিওর নাইগ্রা ফলস জলপ্রপাতে অবস্থিত। ১৯৭৯ সাল থেকে কিসকা পার্কটিতে বন্দি অবস্থায় ছিল। মৃত্যুর সময় প্রাণীটির আনুমানিক বয়স হয়েছিল ৪৭ বছর।

মেরিনল্যান্ড থিম পার্কটির কর্মকর্তাদের বরাতে স্থানীয় গণমাধ্যম বলছে, কিসকার মৃত্যুর জন্য পার্ক কর্তৃপক্ষ শোকাহত। সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীবিশেষজ্ঞ দল ও বিশেষজ্ঞেরা কিসকাকে ভালো রাখতে যথেষ্ট যত্নশীল ছিলেন।

প্রাণীদের অধিকার নিয়ে কাজ করা কানাডার অলাভজনক গ্রুপ অ্যানিমেল জাস্টিস কিসকার মৃত্যুতে মেরিল্যান্ড পার্কের কোনো অবহেলা রয়েছে কিনা তা তদন্ত করবে।

কিসকাকে নিসঙ্গ প্রাণী হিসেবে অভিহিত করেছে প্রাণী অধিকারবিষয়ক দল পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিমেলস (পিইটিএ)। তারা বলছে, একের পর এক ট্রাজেডি হয়েছে কিসকার সঙ্গে। প্রাণীটির পাঁচটি শাবকই সাত বছর আগে মারা গিয়েছিল।