৫০ বছর পর জেগে উঠল স্পেনের ক্যানারি দ্বীপের আগ্নেয়গিরি

Looks like you've blocked notifications!
স্পেনের ক্যানারি দ্বীপে লা পালমার একটি আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটেছে। ছবি : সংগৃহীত

স্পেনের ক্যানারি দ্বীপে লা পালমার একটি আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটেছে। গতকাল রোববারের ওই বিস্ফোরণে গোটা এলাকা কালো ধোঁয়ায় ছেয়ে যায়।

ওই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত লাভা নির্গত হতে থাকে। এই লাভা কুম্ব্রে ভিজা জাতীয় উদ্যানের কাছাকাছি দুটি গ্রামে ছড়িয়ে পড়তে থাকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, লা পালমার আগ্নেয়গিরিতে বিস্ফোরণের ফলে ওই এলাকার বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে এবং অন্তত পাঁচ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

এই ঘটনার পর দ্রুত ওই এলাকা খালি করে দেওয়া হয়। আগ্নেয়গিরির কাছাকাছি অবস্থিত গ্রামগুলো থেকে লোকজন এবং খামার থেকে পশু-পাখিদের সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয়। আগ্নেয়গিরি বিস্ফোরণের পর পাহাড়ের পাঁচটি ফাটল থেকে লাভা বেরোতে শুরু করে। যার ফলে এল পাসো ও লস লানোসসহ চারটি গ্রাম খালি করে দেওয়া হয়।

একটি ভিডিও ফুটেজে দেখা যায় যে, আগ্নেয়গিরি থেকে প্রায় ১০০ মিটার পর্যন্ত বিস্ফোরণ হচ্ছে। সেখান থেকে অগ্ন্যুৎপাতের ফলে ক্রমাগত লাভা বেরিয়ে আশপাশের জঙ্গল এবং গ্রামগুলোকে প্রায় নষ্ট করে দিয়ে পাহাড়ের গা বেয়ে নেমে আসছে।

ভিডিওতে আরও দেখা যায়, অগ্ন্যুৎপাতের ফলে আগ্নেয়গিরির কাছাকাছি অবস্থিত বেশ কয়েকটি গ্রাম, রাস্তা, জঙ্গল আগুনে পুড়ে গেছে।

অগ্ন্যুৎপাতের ভয়াবহতা এতটাই বেশি ছিল যে, ক্যানারি দ্বীপপুঞ্জের সরকার উদ্ধার কাজে হাত লাগায়। প্রেসিডেন্ট এঞ্জেল ভিক্টর রোববার এক সংবাদ সম্মেলনে জানান, হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরানো হয়েছে এবং এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই।

বিশেষজ্ঞদের মতে, লাভা যেভাবে উপকূলের দিকে অগ্রসর হচ্ছে তাতে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়বে।

স্প্যানিশ জিওগ্রাফিক্যাল ইনস্টিটিউটের অধ্যক্ষ ট্রাভেলস মিলেট বলেন, পাহাড়ের পাঁচটি ফাটল দিয়ে অগ্ন্যুৎপাত হচ্ছে। এটি কতক্ষণ স্থায়ী হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। এর আগে ১৯৭১ সালে এই দ্বীপপুঞ্জে অগ্ন্যুৎপাত হয়। তখন একজনের মৃত্যু হয়েছিল।