৭৫ রুশ আইনপ্রণেতা ও দনবাসের ৩২ মন্ত্রীর বিরুদ্ধে অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট দুমা। ছবি : সংগৃহীত

রাশিয়ার ৭৫ জন আইনপ্রণেতা এবং দোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিকস-এর ৩২ জন মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। আজ বুধবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস অফিস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, কালো তালিকাভুক্ত কর্মকর্তাদের মধ্যে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট দুমার ৭৫ জন আইনপ্রণেতা রয়েছেন। এ ছাড়া দোনেৎস্ক পিপলস রিপাবলিকের প্রতিনিধিত্বকারী ২০ জন মন্ত্রী এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের ১২ জন মন্ত্রীও রয়েছেন।

দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল দুটি একত্রে দনবাস নামে পরিচিত।

অসি সরকারের সদ্য প্রকাশিত নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার টেলিভিশন সাংবাদিক ভ্লাদিমির সলোভিওভকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। খবর রুশ বার্তা সংস্থা তাসের।

নতুন এ নিষেধাজ্ঞার মধ্য দিয়ে রাশিয়া ও বেলারুশের মোট ৭০০ জনেরও বেশি নাগরিককে কালো তালিকাভুক্ত করেছে অস্ট্রেলিয়া। এসব নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো পাশাপাশি উভয় দেশের উচ্চপদস্থ অনেক মন্ত্রীও রয়েছেন।

উল্লেখ্য, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্যসহ পশ্চিমা মিত্র দেশগুলো। এরই ধারাবাহিকতায় এবার ৭৫ রুশ আইনপ্রণেতা এবং দোনেৎস্ক ও লুহানস্কের ৩২ জন মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল অসি সরকার।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে শান্তি প্রতিষ্ঠায় সেনা পাঠানোর নির্দেশ দেন।