৮১ বছর পর বিস্ফোরণ ঘটল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমার! (ভিডিও)

Looks like you've blocked notifications!
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ব্রিটেনের ফেলা একটি বড় বোমার বিস্ফোরণ ঘটেছে পোল্যান্ডে। ছবি : সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ব্রিটেনের ফেলা একটি বড় বোমার বিস্ফোরণ ঘটেছে পোল্যান্ডে। সম্প্রতি পোল্যান্ডের একটি জলাশয়ে বোমাটির খোঁজ পাওয়া যায়। নৌবাহিনীর কর্মকর্তারা যখন এটিকে নিষ্ক্রিয় করার চেষ্টা করছিলেন সে সময় এটির বিস্ফোরণ ঘটে। তবে এতে কেউ ক্ষতিগ্রস্থ হননি।

সিএনএন এক প্রতিবেদনে জানায়, সুইনস্কি শহরের বাইরের পিস্ট জলাশয়ের কাছাকাছি এলাকায় এই বোমাটির খোঁজ পাওয়া যায়। এর পরই সেখান থেকে দ্রুত ৭৫০ লোককে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়।

বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের রয়েল এয়ার ফোর্স (আরএএফ) ব্যবহৃত একটি ‘টলবয়’ বোমা। যার ওজন ১২ হাজার পাউন্ড। এই বোমার মধ্যে মোট দুই হাজার ৪০০ কেজি বিস্ফোরক ভর্তি ছিল। বোমাটি লম্বায় ছিল ১৯ ফুট।

নৌবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, সোমবার বোমাটিকে বিস্ফোরণের জন্য পানির তলায় ১২ মিটার গভীরে নেওয়া হচ্ছিল। তবে পানির মধ্যেই সেটির বিস্ফোরণ ঘটে।

উল্লেখ্য, ১৯৪৫ সালে ব্রিটেনের রয়েল এয়ার ফোর্সের (আরএএফ) ৬১৭তম স্কোয়াড্রন ল্যাঙ্কাস্টার থেকে ১৮টি বোমারু বিমান পাঠিয়েছিল। সেই সময়ে প্রায় ১২টি টলবয় বোমা ফেলা হয়। কিন্তু মনে করা হচ্ছে তখন একটি বোমা ফাটেনি। এমনকি এত দিনেও সেটি ফাটেনি। এবার নিষ্ক্রিয় করতে গিয়ে ফাটল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাক্ষী সেই বোমা।