৮৪ বছর পর দেখা দিল বিরল প্রজাতির লাল সাপ

Looks like you've blocked notifications!

বিরল প্রজাতির একটি সাপের দেখা মিলেছে ভারতের উত্তর প্রদেশে। লাল টুকটুকে সাপটির নাম ‘রেড কোরাল কুকরি স্নেক’। সাপটির একটি ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক শেয়ার হচ্ছে।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, উত্তর প্রদেশের লখিমপুর খেড়ির একটি পার্কে সাপটি দেখা গেছে। সাপটি একটি ছবি তুলে তা টুইটারে শেয়ার করেছে বন্যপ্রাণ সংরক্ষণ ও পর্যটন সংস্থা ওয়াইল্ডলেন্স। এরপর ছবিটি ভাইরাল হয়।

এই রকম লাল সাপ শেষবার ১৯৩৬ সালে উত্তর প্রদেশের লখিমপুরে দেখা গিয়েছিল। এই সাপের বিজ্ঞানসম্মত নাম ‘ওলিগোডন খেরিয়েন্সিস’। উজ্জ্বল রঙের এই সাপ এককথায় বেশ দুর্লভ! প্রায় ৮৪ বছর পর ফের দেখা গেছে এই সাপটিকে।

সাপের ছবিটি শেয়ার করে ওয়াইল্ডলেন্স লিখেছে, ‘উত্তর প্রদেশের দুধওয়া ন্যাশনাল পার্ক বৈচিত্র্য এবং আশ্চর্যে ভরা। রেড কোরাল কুকরি সাপ একটি খুব দুর্লভ প্রজাতির সাপ। একটি ঝুপড়ির পাশে এই সাপটিকে দেখা গেছে।’

বিশেষজ্ঞদের মতে, রেড কোরাল কুকরি সাপ বিষাক্ত নয়। এই সাপ কেবল পোকামাকড় খায়। এই সাপের নাম এর লাল উজ্জ্বল রঙ এবং এর দাঁতের জন্য দেওয়া হয়েছে।

নেপালে যে ছুরি পাওয়া যায়, খুখরি নামে, তার ধারের সঙ্গে এই সাপের দাঁতের মিল আছে। সাপ এই দাঁত ডিম ভাঙার জন্য ব্যবহার করে।