‌গীতা-বাইবেলেও জিহাদের কথা রয়েছে, কংগ্রেস নেতার বক্তব্যে বিতর্ক

Looks like you've blocked notifications!
ভারতের প্রবীণ কংগ্রেস নেতা শিবরাজ প্যাটেল। ছবি : সংগৃহীত

শুধু কুরআন মাজিদ নয়, ভগবত গীতা এবং বাইবেলেও জিহাদের ধারণা রয়েছে বলে দাবি করেছেন ভারতের প্রবীণ কংগ্রেস নেতা শিবরাজ প্যাটেল। জিহাদের এ বিষয়টি তুলে ধরতে তিনি টেনে আনেন কৃষ্ণ-অর্জুন প্রসঙ্গ।

প্রবীণ কংগ্রেস নেতার মন্তব্যের কড়া সমালোচনা করেছে ভারতের শাসক দল বিজেপি। মুসলিম ভোটব্যাংকের কথা মাথায় রেখেই প্রবীণ কংগ্রেস নেতা ওই মন্তব্য করেছেন বলে অভিযোগ করে গেরুয়া শিবির। হিন্দুস্তান টাইমস-সহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

দিল্লিতে এক বক্তব্যে তিনি বলেন, ইসলামে জিহাদ নিয়ে একাধিকবার আলোচনা হয়েছে। শক্তিপ্রয়োগের ক্ষেত্রে এই জিহাদ ধারণাটির প্রচলন হয়ে আসছে বলে মনে করেন তিনি।

এরপরেই তিনি বলেন, শুধু ইসলামে নয়, মহাভারত এবং গীতাতেও শ্রীকৃষ্ণ ও অর্জুন জিহাদের কথা বলেছেন। ইসলাম বা গীতার পাশাপাশি বাইবেলও জিহাদের উল্লেখ রয়েছে।

তবে, প্রত্যেক ধর্মের প্রতি সমান দৃষ্টি দেওয়ার প্রয়োজন বলেও দাবি করেন এই প্রবীণ কংগ্রেস নেতা।

শিবরাজের এই বক্তব্যের কড়া সমালোচনা করেছে বিজেপি। মুসলিম ভোটব্যাংকের কথা মাথায় রেখেই প্রবীণ কংগ্রেস নেতা ওই মন্তব্য করেছেন বলে অভিযোগ করে গেরুয়া শিবির।

এক টুইট বার্তায় বিজেপি মুখপাত্র শেহজাদ পুনওয়ালা বলেছেন, যে দল রাম মন্দির নির্মাণের বিরোধিতা করে, সেই দলের এক নেতার মুখে শোনা যাচ্ছে গীতা-বাইবেলের কথা। শোনা যাচ্ছে, গীতা-বাইবেল নাকি জিহাদের শিক্ষা দেয়। যে দল সবসময় বলে থাকে বিজেপি দেশজুড়ে হিন্দু-সন্ত্রাস চালিয়ে যাচ্ছে, সেই দলের এক নেতার মুখে উচ্চারিত হচ্ছে গীতা-বাইবেল-মহাভারত।

শিবরাজ হিন্দু ধর্মের অপব্যাখ্যা ও অসম্মান করেছেন বলে দাবি তার।

জিহাদের নিয়ে শিবরাজের এ বক্তব্য নিয়ে ইতোমধ্যে কংগ্রেসে অন্দরে শুরু হয়েছে জল্পনা। কেননা, সামনে হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচন। ভোট হতে পারে গুজরাটে। সেখানে শিবরাজের মন্তব্য ইস্যু করতে পারে বিজেপি। তাতে কংগ্রেসের ভোটবাক্সে প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা দলের একাংশের।